সড়ক পরিবহন
সড়ক পরিবহন (Road Transport)
- রাস্তার দৈর্ঘ্যের হিসাব অনুযায়ী ভারত পৃথিবীর অন্যতম।
- ভারতবর্ষের সড়কের মোট দৈর্ঘ্য ৪৪ লক্ষ কিলোমিটারের বেশি।
- সড়ক রক্ষণাবেক্ষণ এবং নির্মাণের ভিত্তিতে সড়ক বিভিন্ন ভাগে বিভক্ত যেমন-জাতীয় সড়ক, রাজ্য সড়ক, জেলা সড়ক, গ্রাম্য রাস্তা এবং সীমান্ত রাস্তা।
- জাতীয় সড়ক রক্ষণাবেক্ষণ করে কেন্দ্রীয় সরকার, রাজ্য সড়ক রক্ষণাবেক্ষণ করে রাজ্য সরকার। জেলা সড়কগুলি রক্ষণাবেক্ষণ করে জেলা দপ্তর। সীমান্ত রাস্তা ও আন্তর্জাতিক সড়কপথগুলির দায়িত্ব সম্পূর্ণ কেন্দ্রীয় সরকারের।
- বর্তমানে ভারতে জাতীয় সড়কের মোট দৈর্ঘ্য ৭১,০০০ কি.মি। মোট সড়কের দৈর্ঘ্যের মাত্র ২% কিন্তু ৪০% যান চলাচল করে।
কিছু গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক হল-
- ১ নং জাতীয় সড়কঃ নতুন দিল্লি-আম্বালা-জলন্ধর-অমৃতসর
- ২ নং জাতীয় সড়কঃ দিল্লি-মথুরা-আগ্রা-কানপুর-এলাহাবাদ-বারাণসী-কলকাতা
- ৩ নং জাতীয় সড়কঃ আগ্রা-গোয়ালিয়র-নাসিক-মুম্বাই
- ৪ নং জাতীয় সড়কঃ সালে-চেন্নাই-ভায়া পুনে ও বেলগাঁও।
- ৫ নং জাতীয় সড়কঃ কলকাতা-চেন্নাই
- ৬ নং জাতীয় সড়কঃ কলকাতা-ধুলে
- ৭ নং জাতীয় সড়কঃ বারাণসী-কন্যাকুমারী
- ৮ নং জাতীয় সড়কঃ দিল্লি-মুম্বাই (ভায়া জয়পুর, বরোদা ও আমেদাবাদ)
- ৯ নং জাতীয় সড়কঃ মুম্বাই-বিজয়ওয়াড়া
- ১০ নং জাতীয় সড়কঃ দিল্লি-ফাজিলকা
- ১১ নং জাতীয় সড়কঃ আগ্রা-বিকানীর
- ১২ নং জাতীয় সড়কঃ জবলপুর-জয়পুর
- ২৪ নং জাতীয় সড়কঃ দিল্লি-লখনউ
- ২৭ নং জাতীয় সড়কঃ এলাহাবাদ-বারাণসী
- ২৮ নং জাতীয় সড়কঃ বারাউনি-লখনউ
- ২৯ নং জাতীয় সড়কঃ গোরক্ষপুর-বারাণসী
- ৫৬ নং জাতীয় সড়কঃ লখনউ-বারাণসী
দ্রষ্টব্য-সোনালি চতুর্ভুজ প্রকল্প-চারটি মহানগর দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং কলকাতাকে যুক্ত করেছে। এর মোট দৈর্ঘ্য ৫৮৪৬ কি.মি.। এটি ন্যাশনাল হাইওয়েজ ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রথম ধাপ। এটির মোট খরচ ৩০,০০০ কোটি টাকা যেটি সরকারি খনিজ তেল জাতীয় দ্রব্যের উপর থেকে কর বসিয়ে সংগ্রহ করেছে। ২০১২ সালের জানুয়ারি মাসে নেটওয়ার্ক ঘোষণা করেছে চারটি লেন যুক্ত সোনালি চতুর্ভুজ সড়ক সম্পূর্ণ হয়েছে।
উত্তর-দক্ষিণ-পূর্ব-পশ্চিম করিডর (NSEW) ভারতের চলতি যে এক্সপ্রেস ওয়ে তৈরি হচ্ছে তার মধ্যে সবচেয়ে বড়ো প্রকল্প। এটি ন্যাশনাল হাইওয়েজ ডেভেলপমেন্ট প্রজেক্টের দ্বিতীয় ধাপ। এতে ৪/৬ লেনের ৭৩০০ কি.মি রাস্তা তৈরি হচ্ছে যা শ্রীনগর, কন্যাকুমারী, পোরবন্দর এবং শিলচরকে যুক্ত করেছে। ২০১২ সালের জানুয়ারি মাসের হিসাব অনুযায়ী ৭৩০০ কি.মি-র মধ্যে ৫৯৪৫ কি.মি. রাস্তা তৈরির কাজ শেষ হয়েছে।
মহারাষ্ট্রে ভারতের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ দৈর্ঘ্যের রাস্তা আছে (১৬৫০০০ কি.মি) এর পর তামিলনাড়ু, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের স্থান, রাস্তার ঘনত্বের দিক থেকে পাঞ্জাব প্রথম স্থান অধিকার করে আছে।