logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

বাংলা ব্যাকরণ চর্চা


বাংলা ব্যাকরণ

দল বিশ্লেষণ

দল মুক্তদল রুদ্ধদল ছন্দ জেনে রাখা ভালো

ধ্বনি পরিবর্তন

ধ্বনি পরিবর্তন স্বরভক্তি বা বিপ্রকর্ষ ব্যঞ্জনসংগতি(সমীভবন) স্বরসংগতি অপিনিহিতি অভিশ্রুতি জেনে রাখা ভালো

পদ ও পদের শ্রেণীবিভাগ

পদ বিশেষ্য পদ বিশেষণ পদ সর্বনাম পদ অব্যয় পদ ধাতু ও ক্রিয়াপদ মৌলিক ধাতু ও সাধিত ধাতু ক্রিয়ার কাল অতীত কাল বর্তমান কাল ভবিষ্যৎ কাল ক্রিয়ার ভাব সমাপিকা ও অসমাপিকা ক্রিয়া সকর্মক ও অসকর্মক ক্রিয়া জেনে রাখা ভালো

সন্ধি

বিসর্গ সন্ধি খাঁটি বাংলা সন্ধি

শব্দ গঠন

প্রত্যয় সংস্কৃত কৃৎ প্রত্যয় বাংলা কৃৎ প্রত্যয় সংস্কৃত তদ্ধিত প্রত্যয় বাংলা তদ্ধিত প্রত্যয় বিদেশি তদ্ধিত প্রত্যয় জেনে রাখা ভালো

কারক ও বিভক্তি

বিভক্তি ও অনুসর্গ কারক কর্তৃ কারক কর্ম কারক করণ কারক নিমিত্ত কারক অপাদান কারক অধিকরণ কারক জেনে রাখা ভালো

উপসর্গ ও অনুসর্গ

উপসর্গ খাঁটি বাংলা উপসর্গ বিদেশি উপসর্গ অনুসর্গ জেনে রাখা ভালো

সমাস

সমাস কর্মধারয় সমাস তৎপুরুষ সমাস দ্বন্দ্ব সমাস দ্বিগু সমাস বহুব্রীহি সমাস নিত্য সমাস অব্যয়ীভাব সমাস অলোপ সমাস বাক্যাশ্রয়ী সমাস জেনে রাখা ভালো

বাক্য বিশ্লেষণ

বাক্য যোগ্যতা আকাঙ্ক্ষা আসক্তি

বাক্যের শ্রেণীবিভাগ

বাক্যের প্রকারভেদ সরলবাক্য জটিল বাক্য যৌগিক বাক্য নির্দেশক প্রশ্নবাচক অনুজ্ঞাবাচক প্রার্থনাবাচক সন্দেহবাচক আবেগবাচক শর্তসাপেক্ষ বাক্যান্তরকরণ জেনে রাখা ভালো

বাক্য পরিবর্তন

সরল বাক্য থেকে যৌগিক বাক্যে যৌগিক বাক্য থেকে সরল বাক্যে সরল বাক্য থেকে জটিল বাক্যে

সাধু ও চলিত রীতি

সাধু রীতি চলিত রীতি

লিঙ্গ

লিঙ্গ পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ক্লীব লিঙ্গ বিশেষণের স্ত্রী-লিঙ্গ লিঙ্গান্তর

বচন

একবচন বহুবচন

পুরুষ

উত্তম পুরুষ মধ্যম পুরুষ প্রথম পুরুষ

পদান্তর সাধন

পদান্তর বিশেষ্য থেকে বিশেষণ বিশেষণ থেকে বিশেষ্য

বাগ্‌ধারা ও প্রবাদ প্রবচন

বাগ্‌ধারা বাগ্‌ধারার প্রয়োগ

ক্রিয়ার ভাব


ক্রিয়ার ভাব তুমি দেখেছিলে। তারা বলুক। যদি বলে, তবে শুনব। প্রথম বাক্যে ক্রিয়াপদটি সাধারণ একটি ঘটনা নির্দেশ করছে। দ্বিতীয় বাক্যে অবুজ্ঞা (অর্থাৎ আদেশ, অনুরোধ, উপদেশ বা অনুমতি) বোঝাচ্ছে। তৃতীয় বাক্যে ক্রিয়াপদটি যেন ঘটান্তর অর্থাৎ অন্য ঘটনার জন্য অপেক্ষিত (অর্থাৎ নির্ভর করছে)। এ থেকে বোঝা যাচ্ছে, ক্রিয়ার কাজের মধ্যে ক্রিয়ার বিভিন্ন ধরনের মেজাজ বা রীতি থাকে। এই বৈশিষ্ট্যকে ক্রিয়ার ভাব (Mood) বলে। যে বিশেষত্ব দ্বারা ক্রিয়া সম্পন্ন হবার বিশেষ রীতি বা প্রকার বোঝায়, তাকে ক্রিয়ার ভাব বলে। ভাব তিন প্রকার- (১) নির্দেশক, (২) অনুজ্ঞা, (৩) ঘটনান্তরাপ্রেক্ষিত। (ইংরেজিতে এগুলি যথাক্রমে Indicative, Imperative ও Subjunctive) (১) ক্রিয়া যদি কোনো বিবরণ প্রকাশ করে, বা প্রশ্ন করে বা সত্য অনুমান প্রকাশ করে, তবে ক্রিয়ার ভাবকে নির্দেশক ভাব বলা হয়। যথা-আমি যাব। (বিবরণ প্রকাশ) তুমি গিয়েছিলে? (প্রশ্ন) চোর হলে সে শাস্তি পাবে। (সত্য অনুমান প্রকাশ)। (২) ক্রিয়া যদি আদেশ, অনুরোধ, উপদেশ বা অনুমতি বোঝায়, তবে ক্রিয়ার ভাবকে অনুজ্ঞা ভাব বলা হয়। যথা- আপনি চলুন। (আদেশ) দয়া করে আসুন। (অনুরোধ) তুমি বরং এখন যাও। (উপদেশ) বেশ, তুমি যাও। (অনুমতি) (৩) ক্রিয়া যদি অন্য বিপরীত অবস্থা বোঝায়, বিপরীত অনুমান বোঝায় অথবা যদি অসম্ভব ইচ্ছা বোঝায়, তবে ক্রিয়ার ভাবকে ঘটনান্তরাপ্রেক্ষিত ভাব বলা হয়। যথা- যদি সে আসত তবে যেতাম। (বিপরীত অবস্থা) প্রধানমন্ত্রী হলে, এ অপমান সহ্য করতাম না। (বিপরীত অনুমান ) আহা, যদি কাল আসতে! (ইচ্ছা)