logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

বাংলা ব্যাকরণ চর্চা


বাংলা ব্যাকরণ

দল বিশ্লেষণ

দল মুক্তদল রুদ্ধদল ছন্দ জেনে রাখা ভালো

ধ্বনি পরিবর্তন

ধ্বনি পরিবর্তন স্বরভক্তি বা বিপ্রকর্ষ ব্যঞ্জনসংগতি(সমীভবন) স্বরসংগতি অপিনিহিতি অভিশ্রুতি জেনে রাখা ভালো

পদ ও পদের শ্রেণীবিভাগ

পদ বিশেষ্য পদ বিশেষণ পদ সর্বনাম পদ অব্যয় পদ ধাতু ও ক্রিয়াপদ মৌলিক ধাতু ও সাধিত ধাতু ক্রিয়ার কাল অতীত কাল বর্তমান কাল ভবিষ্যৎ কাল ক্রিয়ার ভাব সমাপিকা ও অসমাপিকা ক্রিয়া সকর্মক ও অসকর্মক ক্রিয়া জেনে রাখা ভালো

সন্ধি

বিসর্গ সন্ধি খাঁটি বাংলা সন্ধি

শব্দ গঠন

প্রত্যয় সংস্কৃত কৃৎ প্রত্যয় বাংলা কৃৎ প্রত্যয় সংস্কৃত তদ্ধিত প্রত্যয় বাংলা তদ্ধিত প্রত্যয় বিদেশি তদ্ধিত প্রত্যয় জেনে রাখা ভালো

কারক ও বিভক্তি

বিভক্তি ও অনুসর্গ কারক কর্তৃ কারক কর্ম কারক করণ কারক নিমিত্ত কারক অপাদান কারক অধিকরণ কারক জেনে রাখা ভালো

উপসর্গ ও অনুসর্গ

উপসর্গ খাঁটি বাংলা উপসর্গ বিদেশি উপসর্গ অনুসর্গ জেনে রাখা ভালো

সমাস

সমাস কর্মধারয় সমাস তৎপুরুষ সমাস দ্বন্দ্ব সমাস দ্বিগু সমাস বহুব্রীহি সমাস নিত্য সমাস অব্যয়ীভাব সমাস অলোপ সমাস বাক্যাশ্রয়ী সমাস জেনে রাখা ভালো

বাক্য বিশ্লেষণ

বাক্য যোগ্যতা আকাঙ্ক্ষা আসক্তি

বাক্যের শ্রেণীবিভাগ

বাক্যের প্রকারভেদ সরলবাক্য জটিল বাক্য যৌগিক বাক্য নির্দেশক প্রশ্নবাচক অনুজ্ঞাবাচক প্রার্থনাবাচক সন্দেহবাচক আবেগবাচক শর্তসাপেক্ষ বাক্যান্তরকরণ জেনে রাখা ভালো

বাক্য পরিবর্তন

সরল বাক্য থেকে যৌগিক বাক্যে যৌগিক বাক্য থেকে সরল বাক্যে সরল বাক্য থেকে জটিল বাক্যে

সাধু ও চলিত রীতি

সাধু রীতি চলিত রীতি

লিঙ্গ

লিঙ্গ পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ক্লীব লিঙ্গ বিশেষণের স্ত্রী-লিঙ্গ লিঙ্গান্তর

বচন

একবচন বহুবচন

পুরুষ

উত্তম পুরুষ মধ্যম পুরুষ প্রথম পুরুষ

পদান্তর সাধন

পদান্তর বিশেষ্য থেকে বিশেষণ বিশেষণ থেকে বিশেষ্য

বাগ্‌ধারা ও প্রবাদ প্রবচন

বাগ্‌ধারা বাগ্‌ধারার প্রয়োগ

অতীত কাল


ক্রিয়ার কাজ যদি পূর্বে ঘটে থাকে, তবে ক্রিয়া ঘটবার সেই কালকে অতীতকাল (Past Tense)বলে। অতীত কাল চার ভাগে বিভক্তি। যথা – (১) সাধারণ অতীত কাল : বাবা বললেন। দীপালি একাজ করেছিল। আমি দৃশ্যটি দেখলাম। বাক্যগুলির ক্রিয়াপদগুলি থেকে বোঝা যাচ্ছে, কাজগুলি অতীতে কোনো এক সময়ে ঘটেছিল – কিন্তু সাধারণভাবে অতীত ক্ল ছাড়া আরও বিশেষ কিছু বোঝা যাচ্ছে না। অর্থাৎ, ক্রিয়ার যে কালের রূপ দ্বারা সাধারণভাবে অতীত কাল বোঝায়, তাকে সাধারণ অতীত কাল বলা হয়। (২) ঘটমান অতীত কাল : অতীত কালের ক্রিয়া-যুক্ত আরও কয়েকটি বাক্য বিচার করা যাক। পাপিয়া লিখছিল। শেফালি বলছিল। সুতপা যাচ্ছিল। উপরের বাক্যগুলিতে দেখা যাচ্ছে, অতীতকালে ক্রিয়ার কাজ ঘটেছিল, এখকন শেষ হয়নি। ক্রিয়ার এই রূপ হল ঘটমান অতীত কালের রূপ। ক্রিয়ার যে কালের রূপ দ্বারা অতীত কালে ক্রিয়ার কাজ ঘটেছিল কিন্তু শেষ হয়নি এটা বোঝায়, সেই রূপকে ঘটমান অতীত কাল বলা হয়। (৩) নিত্যবৃত্ত অতীত কাল : অতীত কালের আরও এক ধরনের কয়েকটি দৃষ্টান্ত দেখা যাক। আমরা রোজ যেতাম। তুই রোজই যেতিস। তারা পড়তে আসত। এই বাক্যগুলিতে ক্রিয়ার কাল দেখে বোঝা যাচ্ছে, অতীতে ক্রিয়ার কাজ প্রায়ই বা প্রত্যহ ঘট। যা সচরাচর ঘটত, তাকে নিত্যবৃত্ত বলা হয়। তাই ক্রিয়ার এই কালকে নিত্যবৃত্ত অতীত কাল বলে। অতীতে নিত্য বা প্রায়ই ঘটর এটা বোঝাবার জন্য ক্রিয়ার যে কাল ব্যবহৃত হয়, তাকে নিত্যবৃত্ত অতীত কাল বলা হয়। (৪) পুরাঘটিত অতীত কাল : অতীত কালের আর এক ধরনের কয়েকটি দৃষ্টান্ত দেখা যাক। বাবা আসবার আগে আমি খেয়েছিলাম। শিক্ষকমশায়ের আগে ছাত্ররা ঢুকেছিল। তোমার আসার আগে আমি এসেছিলাম। উপরের বাক্যগুলিতে দেখা যাচ্ছে, অতীত কালে একটি কাজ হবার আগে আর-একটি কাজ ঘটেছে। ক্রিয়ার এই কালকে পুরাঘটিত অতীত বলে। ক্রিয়ার যে কালের দ্বারা অতীত কালে একটি কাজ হবার পূর্বে আর-একটি কাজ হয়েছিল বোঝায়, তাকে পুরাঘটিত অতীত কাল বলা হয়। অতীত কাল সম্পর্কে উপরে যে আলোচনা করা হল, তা থেকে ক্রিয়ার অতীত কালের চারটি রূপ পাওয়া যায়। অতীতকালের চারটি রূপ : (১) সাধারণ অতীত কাল; (২) ঘটমান অতীত কাল; (৩) নিত্যবৃত্ত অতীত কাল; (৪) পুরাঘটিত অতীত কাল।