অব্যয়ীভাব সমাস
ছবির সদৃশ = প্রতিচ্ছবি; পরে তাপ = অনুতাপ; কূলের সমীপে = উপকূলে। এইসব দৃষ্টান্তে সমাসের ফলে পূর্বপদটি ‘প্রতি’ ‘অনু’ ‘উপ’ ইত্যাদি অব্যয়রূপে দেখা দিয়েছে এবং সব ক্ষেত্রেই অব্যয়ের অর্থই প্রধান হয়েছে। যেমন, প্রথম দৃষ্টান্তে ‘ছবি’ শব্দের অর্থ প্রধান না হয়ে ‘প্রতি’ এই অব্যয়ের অর্থই প্রধান হয়ে উঠেছে। এই ধরনের সমাসকে বলে অব্যয়ীভাব সমাস। যে সমাসে পূর্বপদ অব্যয় হয় এবং অব্যয় পদের অর্থই প্রধান হয়, তাকে অব্যয়ীভাব সমাস বলে। চলিত বাংলায় কোনো কোনো ক্ষেত্রে অব্যয় পদটি পূর্বে না বসে পরে বসে। যথা- প্রত্যেক জনকে = জনপ্রতি; প্রত্যেক মাথা হিসাবে = মাথাপিছু। সমীপে (কাছে), পুনঃপুনঃ, অনতিক্রম (অনুসারে), অভাব, যোগ্যতা, সাদৃশ্য, সীমা, পশ্চাৎ, ক্ষুদ্র ইত্যাদি বিভিন্ন অর্থে অব্যয়ীভাব সমাস হয়। সমীপে বুঝিয়ে : কন্ঠের সমীপে = উপকন্ঠ। অনুরূপ : উপকূল; উপনগরী। পুনঃপুনঃ বুঝিয়ে : প্রতিদিন (দিন দিন); প্রতিক্ষণ; অনুক্ষণ (ক্ষণে ক্ষণে); জনপ্রতি; প্রতিগৃহ (গৃহে গৃহে); প্রতিজেলায়; জেলাপ্রতি (জেলাকে জেলাকে); ফি-সন (সন সন); ফি-বছর (বছর বছর)। ফি-রোজ, হররোজ (রোজ রোজ)। অনতিক্রম বুঝিয়ে : শক্তিকে অতিক্রম না করে = যথাশক্তি; ইচ্ছাকে অতিক্রম না করে = যথেচ্ছা। অনুরূপ : যথেষ্ট (ইষ্টকে)…), যথাসাধ্য; যথাবিধি; যথাকালে; যোগ্যতা বুঝিয়ে : রূপের যোগ্য = অনুরূপ। সাদৃশ্য বুঝিয়ে : বনের সদৃশ = উপবন; সাগরের সদৃশ = উপসাগর; নয়ন (অর্থাৎ নেওয়া) সদৃশ = উপনয়ন। অনুরূপ : প্রতিধ্বনি; প্রতুমূর্তি; উপদ্বীপ; উপকথা; উপভাষা; বিমাতা (তবে, হীন দেবতা = উপদেবতা)। অভাব বুঝিয়ে : ভিক্ষার অভাব = দুর্ভিক্ষ; অনুরূপ : নির্জলা; নিরামিষ; নির্বিঘ্ন; গরমিল (মিলের অবাব); ঝঞ্ঝাটের অভাব = নির্ঝঞ্ঝাট; বেমানান (মানানের অভাব); বে-বন্দোবস্ত; আলুনি (লুন অর্থাৎ নুনের অভাব); আঘাট (ঘাটের অভাব)। সীমা বুঝিয়ে : সমুদ্র পর্যন্ত = আসমুদ্র। অনুরূপ-আমৃত্যু, আমরণ আজানু; যাবজ্জীবন (জোবন পর্যন্ত); আবালবৃদ্ধবনিতা (বাল অর্থাৎ শিশু হইতে বৃদ্ধ ও বনিতা পর্যন্ত) আমূল; আভূমি; আকষ্ট; আপাদমস্তক (পাদ হইতে মস্তক পর্যন্ত); আজন্ম (জন্ম অবধি)। আশৈশব (শৈশব অবধি); আবাল্য; আগাগোড়া (আগা থেকে গোড়া পর্যন্ত); কালতক (কাল পর্যন্ত); পরশুনাগাদ। পশ্চাৎ বুঝিয়ে : পশ্চাৎ তাপ = অনুতাপ; পশ্চাৎ গমন = অনুগমন। ক্ষুদ্র বুঝিয়ে : ক্ষুদ্র গ্রহ = উপগ্রহ; ক্ষুদ্র শাখা = প্রশাখা। ক্ষুদ্র নদী = উপনদী। অব্যয়ীভাব সমাসের কয়েকটি বিশেষ উদাহরণ : অক্ষির (চোখের) সমীপে = সমক্ষে, অক্ষির সম্মুখে = প্রত্যক্ষ; অক্ষির অগোচরে = পরোক্ষ; কূলের সম্মনুখে = অনুকূল। বাক্যে প্রয়োগ : চিঠিখানি যেন তাঁর মনের কথার প্রতিচ্ছবি। অনুতাপই পাপের প্রকৃত শাস্তি। আমাদের বাড়ি শহরের উপকন্ঠে। বহু গ্রাম বর্তমানে উপনগরী হয়ে উঠেছে। শ্রীরামকৃষ্ণ অনুক্ষণ মাতৃভাবে মগ্ন থাকতেন। সরকার জেলাপ্রতি দশ লক্ষ টাকা দেবেন। ফি-সন বন্যা হয়, ফি-সন ঘর ভাঙে। যথাশক্তি চেষ্টা করো সফল হবেই। এখন কেউ কেউ নির্জলা উপবাস করেন। এই বাক্যে এই শব্দটি বেমানান। সমাজের আমূল পরিবর্তন প্রয়োজন ছিল।