logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

বাংলা ব্যাকরণ চর্চা


বাংলা ব্যাকরণ

দল বিশ্লেষণ

দল মুক্তদল রুদ্ধদল ছন্দ জেনে রাখা ভালো

ধ্বনি পরিবর্তন

ধ্বনি পরিবর্তন স্বরভক্তি বা বিপ্রকর্ষ ব্যঞ্জনসংগতি(সমীভবন) স্বরসংগতি অপিনিহিতি অভিশ্রুতি জেনে রাখা ভালো

পদ ও পদের শ্রেণীবিভাগ

পদ বিশেষ্য পদ বিশেষণ পদ সর্বনাম পদ অব্যয় পদ ধাতু ও ক্রিয়াপদ মৌলিক ধাতু ও সাধিত ধাতু ক্রিয়ার কাল অতীত কাল বর্তমান কাল ভবিষ্যৎ কাল ক্রিয়ার ভাব সমাপিকা ও অসমাপিকা ক্রিয়া সকর্মক ও অসকর্মক ক্রিয়া জেনে রাখা ভালো

সন্ধি

বিসর্গ সন্ধি খাঁটি বাংলা সন্ধি

শব্দ গঠন

প্রত্যয় সংস্কৃত কৃৎ প্রত্যয় বাংলা কৃৎ প্রত্যয় সংস্কৃত তদ্ধিত প্রত্যয় বাংলা তদ্ধিত প্রত্যয় বিদেশি তদ্ধিত প্রত্যয় জেনে রাখা ভালো

কারক ও বিভক্তি

বিভক্তি ও অনুসর্গ কারক কর্তৃ কারক কর্ম কারক করণ কারক নিমিত্ত কারক অপাদান কারক অধিকরণ কারক জেনে রাখা ভালো

উপসর্গ ও অনুসর্গ

উপসর্গ খাঁটি বাংলা উপসর্গ বিদেশি উপসর্গ অনুসর্গ জেনে রাখা ভালো

সমাস

সমাস কর্মধারয় সমাস তৎপুরুষ সমাস দ্বন্দ্ব সমাস দ্বিগু সমাস বহুব্রীহি সমাস নিত্য সমাস অব্যয়ীভাব সমাস অলোপ সমাস বাক্যাশ্রয়ী সমাস জেনে রাখা ভালো

বাক্য বিশ্লেষণ

বাক্য যোগ্যতা আকাঙ্ক্ষা আসক্তি

বাক্যের শ্রেণীবিভাগ

বাক্যের প্রকারভেদ সরলবাক্য জটিল বাক্য যৌগিক বাক্য নির্দেশক প্রশ্নবাচক অনুজ্ঞাবাচক প্রার্থনাবাচক সন্দেহবাচক আবেগবাচক শর্তসাপেক্ষ বাক্যান্তরকরণ জেনে রাখা ভালো

বাক্য পরিবর্তন

সরল বাক্য থেকে যৌগিক বাক্যে যৌগিক বাক্য থেকে সরল বাক্যে সরল বাক্য থেকে জটিল বাক্যে

সাধু ও চলিত রীতি

সাধু রীতি চলিত রীতি

লিঙ্গ

লিঙ্গ পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ক্লীব লিঙ্গ বিশেষণের স্ত্রী-লিঙ্গ লিঙ্গান্তর

বচন

একবচন বহুবচন

পুরুষ

উত্তম পুরুষ মধ্যম পুরুষ প্রথম পুরুষ

পদান্তর সাধন

পদান্তর বিশেষ্য থেকে বিশেষণ বিশেষণ থেকে বিশেষ্য

বাগ্‌ধারা ও প্রবাদ প্রবচন

বাগ্‌ধারা বাগ্‌ধারার প্রয়োগ

আকাঙ্ক্ষা


(১) ‘আমাদের অধিকাংশ মানুষ’

(২) ‘পাপিয়া চন্দ্রাণীকে’

(৩) ‘সে গান’

(৪) ‘বিদ্যাসাগর ছিলেন’

(৫) ‘আমি গিয়ে দেখলাম’

(৬) ‘অত শত ভালো ভালো’

(৭) ‘যখন তুমি চলে’


উপরের উদাহরণগুলো খুব ভালো করে পড়লে দেখতে পাবে কোনো বাক্য সম্পূর্ণ নয়। আরও জানবার আগ্রহ জন্মায়। শ্রোতার মনে প্রশ্ন জাগে, তারপর ? তখন শ্রোতার আগ্রহ বা আকাঙ্ক্ষাকে তৃপ্তি দেবার জন্য কিছু বলতে হয়।

যেমন-‘আমাদের অধিকাংশ মানুষ’ বক্তা যদি এই পর্যন্ত বলে থাকেন, তবে শ্রোতার ও বক্তার উভয়েরই মনে আকাঙ্ক্ষার নিবৃত্তি ঘটে না, এই আকাঙ্ক্ষা পূর্ণ করার জন্য বক্তা যখন বলেন ‘দারিদ্র্য সীমার নীচে বাস করেন’-তখনই আকাঙ্ক্ষা নিবৃত্ত করল।


তাহলে আকাঙ্ক্ষা কাকে বলব?

বাক্যের পদগুলো যদি বাক্যটির বিষয়ে বক্তা ও শ্রোতার চাহিদা অথবা কৌতূহল সম্পূর্ন মেটাতে পারে তবে পদগুলোকে আকাঙ্ক্ষা বলা হয়।

যেমন-‘আমি গিয়ে দেখলাম’ বললে শ্রোতার মনে ‘কী দেখলাম’ তা জানার আকাঙ্ক্ষা হয়। শ্রোতার এই না মেটা কৌতুহল- এটাকেই বলা চলে আকাঙ্ক্ষা।

‘আমি গিয়ে দেখলাম যে তার সব কাজ করা হয়ে গেছে’-এই বাক্যে আকাঙ্ক্ষা সবটাই মিটে যায়।