logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

বাংলা ব্যাকরণ চর্চা


বাংলা ব্যাকরণ

দল বিশ্লেষণ

দল মুক্তদল রুদ্ধদল ছন্দ জেনে রাখা ভালো

ধ্বনি পরিবর্তন

ধ্বনি পরিবর্তন স্বরভক্তি বা বিপ্রকর্ষ ব্যঞ্জনসংগতি(সমীভবন) স্বরসংগতি অপিনিহিতি অভিশ্রুতি জেনে রাখা ভালো

পদ ও পদের শ্রেণীবিভাগ

পদ বিশেষ্য পদ বিশেষণ পদ সর্বনাম পদ অব্যয় পদ ধাতু ও ক্রিয়াপদ মৌলিক ধাতু ও সাধিত ধাতু ক্রিয়ার কাল অতীত কাল বর্তমান কাল ভবিষ্যৎ কাল ক্রিয়ার ভাব সমাপিকা ও অসমাপিকা ক্রিয়া সকর্মক ও অসকর্মক ক্রিয়া জেনে রাখা ভালো

সন্ধি

বিসর্গ সন্ধি খাঁটি বাংলা সন্ধি

শব্দ গঠন

প্রত্যয় সংস্কৃত কৃৎ প্রত্যয় বাংলা কৃৎ প্রত্যয় সংস্কৃত তদ্ধিত প্রত্যয় বাংলা তদ্ধিত প্রত্যয় বিদেশি তদ্ধিত প্রত্যয় জেনে রাখা ভালো

কারক ও বিভক্তি

বিভক্তি ও অনুসর্গ কারক কর্তৃ কারক কর্ম কারক করণ কারক নিমিত্ত কারক অপাদান কারক অধিকরণ কারক জেনে রাখা ভালো

উপসর্গ ও অনুসর্গ

উপসর্গ খাঁটি বাংলা উপসর্গ বিদেশি উপসর্গ অনুসর্গ জেনে রাখা ভালো

সমাস

সমাস কর্মধারয় সমাস তৎপুরুষ সমাস দ্বন্দ্ব সমাস দ্বিগু সমাস বহুব্রীহি সমাস নিত্য সমাস অব্যয়ীভাব সমাস অলোপ সমাস বাক্যাশ্রয়ী সমাস জেনে রাখা ভালো

বাক্য বিশ্লেষণ

বাক্য যোগ্যতা আকাঙ্ক্ষা আসক্তি

বাক্যের শ্রেণীবিভাগ

বাক্যের প্রকারভেদ সরলবাক্য জটিল বাক্য যৌগিক বাক্য নির্দেশক প্রশ্নবাচক অনুজ্ঞাবাচক প্রার্থনাবাচক সন্দেহবাচক আবেগবাচক শর্তসাপেক্ষ বাক্যান্তরকরণ জেনে রাখা ভালো

বাক্য পরিবর্তন

সরল বাক্য থেকে যৌগিক বাক্যে যৌগিক বাক্য থেকে সরল বাক্যে সরল বাক্য থেকে জটিল বাক্যে

সাধু ও চলিত রীতি

সাধু রীতি চলিত রীতি

লিঙ্গ

লিঙ্গ পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ক্লীব লিঙ্গ বিশেষণের স্ত্রী-লিঙ্গ লিঙ্গান্তর

বচন

একবচন বহুবচন

পুরুষ

উত্তম পুরুষ মধ্যম পুরুষ প্রথম পুরুষ

পদান্তর সাধন

পদান্তর বিশেষ্য থেকে বিশেষণ বিশেষণ থেকে বিশেষ্য

বাগ্‌ধারা ও প্রবাদ প্রবচন

বাগ্‌ধারা বাগ্‌ধারার প্রয়োগ

বর্তমান কাল


ক্রিয়ার কাজ যদি বর্তমান কালে ঘটে থাকে, তবে ক্রিয়ার সেই কালকে বর্তমান কাল (Present Tense) বলে। অতীত কালের যেমন নানা শ্রেণি আছে, বর্তমান কালেরও তেমন নানা শ্রেণি আছে নীচের আলোচনা দ্বারা তা বোঝা যাবে। (১) সাধারণ বর্তমান কাল : প্রথমে বর্তমান কালের কয়েকটি বাক্য পরীক্ষা করে দেখা যাক। ভাস্কর আসে। আমরা খাই। বাবা ভালোবাসেন। এখানে ক্রিয়াগুলি সাধারণভাবে বর্তমান কালের বলে বোঝা যাচ্ছে, কিন্তু তা ছাড়া অন্য বিশেষ কিছু বোঝা যাচ্ছে না। এ-রকম কালকে সাধারণ বর্তমান কাল বলে। একে নিত্য বর্তমান বা অনির্দিষ্ট বর্তমানও বলা যায়। ক্রিয়ার যে কাল দ্বারা কোনো কাজ বর্তমান ঘটছে, শেষ হয়নি এ-রকম বোঝায়, তাকে ঘটমান বর্তমান কাল বলে। (২) ঘটমান বর্তমান কাল : নীচের দৃষ্টান্তগুলিতে বর্তমান কালের আর-এক ধরনের রূপ পাওয়া যাবে। অসীম হাসছে। তুমি কোথায় যাচ্ছ? তুই কি পড়ছিস? উপরের দৃষ্টান্তগুলিতে দেখা যাচ্ছে যে, ক্রিয়ার কাজ বর্তমান কালে চলছে, শেষ হয়নি, এ-রকম কালকে ঘটমান বর্তমান কাল বলে। ক্রিয়ার কাজ বর্তমান কালে ঘটছে বলেই এই রকম নাম। ক্রিয়ার যে কাল দ্বারা কোনো কাজ বর্তমান ঘটছে, শেষ হয়নি এ-রকম বোঝায়, তাকে ঘটমান বর্তমান কাল বলে। (৩) পুরাঘটিত বর্তমান কাল : তিনি বলেছেন। আমি দেখেছি। সে করেছে। এইসব দৃষ্টন্তে বোঝা যাচ্ছে, ক্রিয়ার কাজ হয়ে গেছে কিন্তু তার ফল বর্তমান। এ-রকম কালকে ‘পুরাঘটিত বর্তমান কাল’ বলে। ক্রিয়ার যে কাল দ্বারা বোঝা যায় যে, কাজটি হয়ে গেছে, কিন্তু তার ফল বর্তমান, তাকে পুরাঘটিত বর্তমান কাল বলে। কোনো কোনো ক্ষেত্রে ঘটমান বর্তমান বোঝাবার জন্যেও পুরাঘটিত বর্তমান কালের রূপ ব্যবহৃত হয়। যথা- ওরা চলেছে গ্রামের দিকে। (অর্থাৎ চলছে) (৪) ঐতিহাসিক বর্তমান কাল মাঝে মাঝে অতীত কাল বোঝানোর জন্যেও পুরাঘটিত বর্তমানের প্রয়োগ দেখা যায়। যথা- পলাশীর যুদ্ধক্ষেত্রে বাঙালি স্বাধীনতা হারিয়েছে। শঙ্করাচার্য বেদান্ত প্রচার করেন। ১৬০৫ সালে আকবর মারা যান। এই জাতীয় দৃষ্টান্ত ঐতিহাসিক ঘটনা সম্পর্কে ব্যবহৃত হয়। দৃষ্টান্তগুলিতে যদিও অতীতের কথা বলা হয়েছে, তথাপি বর্তমান কালের ক্রিয়ার রূপ ব্যবহৃত হয়েছে। (করেন = করেছিলেন। যান = গিয়েছিলেন।) ঐতিহাসিক ঘটনা বর্ণনায় অতীত কাল বোঝাবার জন্যে অনেক সময় ক্রিয়ার বর্তমান কালের রূপ ব্যবহৃত হয়। একে ঐতিহাসিক বর্তমান বলা কাল হয়। * (৫) বর্তমান অনুজ্ঞা : তুমি যাও। আপনি বসুন। তুই চল্‌। সে করুক। দৃষ্টান্তগুলি থেকে দেখা যাচ্ছে, বিভিন্ন ক্রিয়ার দ্বারা আদেশ বা অনুরোধ বোঝাচ্ছে। আদেশ, অনুরোধ, ইত্যাদিকে অনুজ্ঞা বলে। আরও লক্ষ করা যাচ্ছে যে, ক্রিয়াগুলি বর্তমান কালের। তাই ক্রিয়ার এই ধরনের কালকে বর্তমান অনুজ্ঞা বলে। ক্রিয়ার কাজ যদি বর্তমান কালের আদেশ, অনুরোধ ইত্যদি বোঝায়, তবে ক্রিয়ার এই কালকে বর্তমান অনুজ্ঞা বলে। সুতরাং, বর্তমান কাল সম্পর্কে এতক্ষণ যে আলোচনা হল, তা থেকে আমরা বর্তমান কালের পাঁচটি রূপ পাই। সেগুলি হল- (১) সাধারণ (বা অনির্দিষ্ট) বর্তমান, (২) ঘটমান বর্তমান (৩) পুরাঘটিত বর্তমান, (৪) ঐতিহাসিক বর্তমান, (৫) বর্তমান অনুজ্ঞা।