logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

বাংলা ব্যাকরণ চর্চা


বাংলা ব্যাকরণ

দল বিশ্লেষণ

দল মুক্তদল রুদ্ধদল ছন্দ জেনে রাখা ভালো

ধ্বনি পরিবর্তন

ধ্বনি পরিবর্তন স্বরভক্তি বা বিপ্রকর্ষ ব্যঞ্জনসংগতি(সমীভবন) স্বরসংগতি অপিনিহিতি অভিশ্রুতি জেনে রাখা ভালো

পদ ও পদের শ্রেণীবিভাগ

পদ বিশেষ্য পদ বিশেষণ পদ সর্বনাম পদ অব্যয় পদ ধাতু ও ক্রিয়াপদ মৌলিক ধাতু ও সাধিত ধাতু ক্রিয়ার কাল অতীত কাল বর্তমান কাল ভবিষ্যৎ কাল ক্রিয়ার ভাব সমাপিকা ও অসমাপিকা ক্রিয়া সকর্মক ও অসকর্মক ক্রিয়া জেনে রাখা ভালো

সন্ধি

বিসর্গ সন্ধি খাঁটি বাংলা সন্ধি

শব্দ গঠন

প্রত্যয় সংস্কৃত কৃৎ প্রত্যয় বাংলা কৃৎ প্রত্যয় সংস্কৃত তদ্ধিত প্রত্যয় বাংলা তদ্ধিত প্রত্যয় বিদেশি তদ্ধিত প্রত্যয় জেনে রাখা ভালো

কারক ও বিভক্তি

বিভক্তি ও অনুসর্গ কারক কর্তৃ কারক কর্ম কারক করণ কারক নিমিত্ত কারক অপাদান কারক অধিকরণ কারক জেনে রাখা ভালো

উপসর্গ ও অনুসর্গ

উপসর্গ খাঁটি বাংলা উপসর্গ বিদেশি উপসর্গ অনুসর্গ জেনে রাখা ভালো

সমাস

সমাস কর্মধারয় সমাস তৎপুরুষ সমাস দ্বন্দ্ব সমাস দ্বিগু সমাস বহুব্রীহি সমাস নিত্য সমাস অব্যয়ীভাব সমাস অলোপ সমাস বাক্যাশ্রয়ী সমাস জেনে রাখা ভালো

বাক্য বিশ্লেষণ

বাক্য যোগ্যতা আকাঙ্ক্ষা আসক্তি

বাক্যের শ্রেণীবিভাগ

বাক্যের প্রকারভেদ সরলবাক্য জটিল বাক্য যৌগিক বাক্য নির্দেশক প্রশ্নবাচক অনুজ্ঞাবাচক প্রার্থনাবাচক সন্দেহবাচক আবেগবাচক শর্তসাপেক্ষ বাক্যান্তরকরণ জেনে রাখা ভালো

বাক্য পরিবর্তন

সরল বাক্য থেকে যৌগিক বাক্যে যৌগিক বাক্য থেকে সরল বাক্যে সরল বাক্য থেকে জটিল বাক্যে

সাধু ও চলিত রীতি

সাধু রীতি চলিত রীতি

লিঙ্গ

লিঙ্গ পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ক্লীব লিঙ্গ বিশেষণের স্ত্রী-লিঙ্গ লিঙ্গান্তর

বচন

একবচন বহুবচন

পুরুষ

উত্তম পুরুষ মধ্যম পুরুষ প্রথম পুরুষ

পদান্তর সাধন

পদান্তর বিশেষ্য থেকে বিশেষণ বিশেষণ থেকে বিশেষ্য

বাগ্‌ধারা ও প্রবাদ প্রবচন

বাগ্‌ধারা বাগ্‌ধারার প্রয়োগ

ভবিষ্যৎ কাল


ক্রিয়ার যে কালের দ্বারা কোনো কাজ পরে হবে বোঝায়, তাকে ভবিষ্যৎ কাল বলে। ভবিষ্যৎ কালের কয়েকটি শ্রেণি আছে। সেগুলি সম্পর্কে নীচে আলোচনা করা হল। (১) সাধারণ ভবিষ্যৎ কাল : আমি যাব। তুমি আসবে। সে করবে। ক্রিয়ার রূপ দ্বারা এইসব দৃষ্টান্তে সাধারণভাবে বোঝা যাচ্ছে যে, কাজগুলি পরে অর্থাৎ ভবিষ্যতে হবে। তাই এই কালকে সাধারণ ভবিষ্যৎ কাল বলে। যে কালের ক্রিয়ার দ্বারা ভবিষ্যতে কাজ হবে বলে সাধারণভাবে বোঝায়, সেই কালকে সাধারণ ভবিষ্যৎ কাল বলে। (২) ঘটমান ভবিষ্যৎ কাল : আমি বইটি পড়তে থাকব। স্বপ্না সেতার বাজাতে থাকবে। এ জাতীয় দৃষ্টান্তে ক্রিয়ার কাল দ্বারা বোজাহ যাচ্ছে যে, ভবিষ্যতে কাজটি চলতে থাকবে, শেষ হবে না। যে কালের ক্রিয়ার দ্বারা কোনো কাজ ভবিষ্যতে চলতে থাকবে, শেষ হবে না, এরকম বোঝায়, সেই কালকে ঘটমান ভবিষ্যৎ কাল বলা হয়। * (৩) পুরাঘটিত ভবিষ্যৎ কাল : তুমি হয়তো এটা শুনে থাকবে। হয়ত কখনও একথা বলে থাকবে। এ জাতীয় দৃষ্টান্তে ‘থাকবে’ ক্রিয়া দ্বারা ভবিষ্যৎ কালের রূপ বোঝা গেলেও আসলে এটি অতীত কালের ঘটনা বোঝাচ্ছে। ভবিষ্যতে দুটি কাজের মধ্যে যে কাজটি আগে হবে, তার কালেরও এরকম রূপ হবে। (যথা-ভালো করে যখন সেদ্ধ হয়ে যাবে, তখন ডাল নামাবে।) অতীত কালের কোনো কাজ বোঝানোর জন্যে অথবা ভবিষ্যতে এক কাজের আগে অপর কোনো কাজ হবে এটা বোঝাবার জন্য ক্রিয়ার ভবিষ্যৎ কালের রূপ ব্যবহৃত হয়, তাহলে ক্রিয়ার ওই কালকে পুরাঘটিত ভবিষ্যৎ কাল বলা হয়। এই কালে সকল পুরুষে ক্রিয়ার রূপ সাধারণ ভবিষ্যৎ কালের মতো। তবে মূল ক্রিয়ার আগে সাধারণত একটি অসমাপিকা ক্রিয়াপদ ব্যবহৃত হয়। (৪) ভবিষ্যৎ অনুজ্ঞা : পিতামাতার কথা মানবে। কাল সকালে সেখানে যাবে (যেয়ো)। এখানে ক্রিয়াপদগুলির কাল দেখে বোঝা যাচ্ছে যে, ভবিষ্যতে কোনো কাজের জন্যে আদেশ অথবা অনুরোধ করা হচ্ছে। অর্থাৎ এটি ভবিষ্যৎ কালের অনুজ্ঞা। যে কালের ক্রিয়া দ্বারা ভবিষ্যতে কোনো কাজ করবার আদেশ, অনুরোধ, উপদেশ ইত্যাদি বোঝায়, তাকে ভবিষ্যৎ অনুজ্ঞা বলে। সুতরাং উপরের আলোচনা থেকে আমরা চার প্রকার ভবিষ্যৎ কাল পাচ্ছি- (১) সাধারণ ভবিষ্যৎ (২) ঘটমান ভবিষ্যৎ (৩) পুরাঘটিত ভবিষ্যৎ (৪) ভবিষ্যৎ অনুজ্ঞা। ক্রিয়ার ভাব তুমি দেখেছিলে। তারা বলুক। যদি বলে, তবে শুনব।