logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

ভারতের সংবিধান

সংবিধান গঠন
সংবিধান গঠন গণ পরিষদ সংবিধান রচনার দায়িত্বপ্রাপ্ত কমিটি সংবিধানের রুপান্তর ইস্ট ইন্ডিয়া শাসনতন্ত্রের অভিজ্ঞতা ব্রিটিশ শাসনতন্ত্রের অভিজ্ঞতা ভারত শাসন আইন সংবিধান বিধিবদ্ধ করণ সংবিধানের প্রস্তাবনা মৌলিক অধিকার কেন্দ্র-সুপ্রিমকোর্ট ঃ বিবদমান দুই সংস্থা সংবিধানের বৈশিষ্ট্য সংবিধানের তপশিল সমূহ সাম্যের অধিকার স্বাধীনতার অধিকার ধর্মীয় স্বাধীনতার অধিকার শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার আজ্ঞালেখ এর প্রকারভেদ রাষ্ট্র পরিচালনের নির্দেশ মূলক নীতি মৌলিক কর্তব্য সমূহ ভারত ভূখণ্ড ও তার সীমানা রাজ্য পুনর্গঠন নাগরিকত্ব সংবিধানের ভাগ ভারতের রাষ্ট্রপতি রাষ্ট্রপতির ক্ষমতা জরুরি ক্ষমতা রাষ্ট্রপতি ও মন্ত্রীদের সম্পর্ক উপরাষ্ট্রপতি প্রধানমন্ত্রী মন্ত্রীপরিষদ পার্লামেন্ট লোকসভার স্পিকার রাজ্যসভা ভারতের রাজ্য কেন্দ্রীয় শাসিত অঞ্চল রাজ্য সভার ক্ষমতা ভারতের সুপ্রিমকোর্ট রাজ্য শাসনব্যবস্থা রাজ্যপাল মুখ্যমন্ত্রী রাজ্য বিধানসভা বিধান পরিষদ বিধানসভা হাইকোর্ট নিম্ন আদালত কেন্দ্রীয় শাসিত অঞ্চল ইউ. পি. এস. সি ক্যাগ অ্যাটর্নি জেনারেল নির্বাচন কমিশন রাজনৈতিক দল অর্থ কমিশন পঞ্চায়েতি রাজ জাতীয় প্রতীক চিহ্ন জাতীয় প্রতীক জাতীয় পতাকা জাতীয় স্তবগান জাতীয় সংগীত মর্যাদা পদের সারণি সংবিধান সংশোধন সংবিধান সংশোধনগুলির তালিকা

রাষ্ট্রপতি ও মন্ত্রীপরিষদের পারস্পরিক সম্পর্ক


  • ১৯৭৬ সালের ৪২তম সংবিধান সংশোধনীর পূর্বে, মন্ত্রীপরিষদের পরামর্শ গ্রহণ রাষ্ট্রপতির কাছে বাধ্যতামূলক-সংবিধানে এই রকম কোনো বিধান ছিল না। অনুচ্ছেদ ৭৪-তে শুধুমাত্র এই বলা ছিল যে, প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি মন্ত্রীপরিষদ থাকবে যারা রাষ্ট্রপতিকে পরামর্শ দান ও সাহায্য করবে।

  • ৪২তম সংবিধান সংশোধনের মাধ্যমে মন্ত্রীপরিষদের পরামর্শ গ্রহণ রাষ্ট্রপতির জন্য বাধ্যতামূলক করা হয়েছে।

  • ৪৪তম সংবিধান সংশোধনীতে বলা হয়েছে এই পরামর্শ রাষ্ট্রপতি পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠাতে পারেন, কিন্তু মাত্র একবারের জন্য।

  • যদিও সংবিধানের ৪২তম ও ৪৪তম সংশোধনে মন্ত্রীপরিষদের পরামর্শ গ্রহণ করে কাজ করা রাষ্ট্রপতির জন্য বাধ্যতামূলক করা হয়েছে, কিন্তু সংসদীয় শাসনব্যবস্থায় কিছু পরিস্থিতির উদ্ভব হয় যখন রাষ্ট্রপতি তাঁর ইচ্ছানুযায়ী কাজ করতে পারেন।

এই পরিস্থিতিগুলি হলঃ

  • যখন কোনো রাজনৈতিক দল লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতা না পায় তাহলে তিনি নিজের ইচ্ছানুযায়ী প্রধানমন্ত্রী নিয়োগ করতে পারেন (অনুচ্ছেদ ৭৫ (১))।
  • কর্মরত অবস্থার কোনো প্রধানমন্ত্রী মারা যাবার পর সেখানে যদি উক্ত শাসকদলের কোনো স্বীকৃত নেতা না থাকেন বা কোনো ঘোষিত প্রবীণ ক্যাবিনেট মন্ত্রী না থাকেন এবং বাইরে থেকে যদি কারও নাম প্রধানমন্ত্রী পদের জন্য ঘোষণা করা হয় তাহলে রাষ্ট্রপতি নিজের ইচ্ছানুযায়ী কাউকে প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করতে পারেন।
  • মন্ত্রীপরিষদের পরামর্শক্রমে লোকসভা ভেঙে দেওয়া যেখানে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থন হারিয়ে গেছে অথবা সেখানে অনাস্থা প্রস্তাব পাস হয়েছে।
  • যে ক্ষেত্রে মন্ত্রীপরিষদ পার্লামেন্টে আস্থা হারিয়েছে কিন্তু তবুও ইস্তফা দিতে অস্বীকার করছে সেক্ষেত্রে রাষ্ট্রপতি মন্ত্রীসভাকে বরখাস্ত করতে পারেন (অনুচ্ছেদ ৭৫ (২))।