logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

ভারতের সংবিধান

সংবিধান গঠন
সংবিধান গঠন গণ পরিষদ সংবিধান রচনার দায়িত্বপ্রাপ্ত কমিটি সংবিধানের রুপান্তর ইস্ট ইন্ডিয়া শাসনতন্ত্রের অভিজ্ঞতা ব্রিটিশ শাসনতন্ত্রের অভিজ্ঞতা ভারত শাসন আইন সংবিধান বিধিবদ্ধ করণ সংবিধানের প্রস্তাবনা মৌলিক অধিকার কেন্দ্র-সুপ্রিমকোর্ট ঃ বিবদমান দুই সংস্থা সংবিধানের বৈশিষ্ট্য সংবিধানের তপশিল সমূহ সাম্যের অধিকার স্বাধীনতার অধিকার ধর্মীয় স্বাধীনতার অধিকার শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার আজ্ঞালেখ এর প্রকারভেদ রাষ্ট্র পরিচালনের নির্দেশ মূলক নীতি মৌলিক কর্তব্য সমূহ ভারত ভূখণ্ড ও তার সীমানা রাজ্য পুনর্গঠন নাগরিকত্ব সংবিধানের ভাগ ভারতের রাষ্ট্রপতি রাষ্ট্রপতির ক্ষমতা জরুরি ক্ষমতা রাষ্ট্রপতি ও মন্ত্রীদের সম্পর্ক উপরাষ্ট্রপতি প্রধানমন্ত্রী মন্ত্রীপরিষদ পার্লামেন্ট লোকসভার স্পিকার রাজ্যসভা ভারতের রাজ্য কেন্দ্রীয় শাসিত অঞ্চল রাজ্য সভার ক্ষমতা ভারতের সুপ্রিমকোর্ট রাজ্য শাসনব্যবস্থা রাজ্যপাল মুখ্যমন্ত্রী রাজ্য বিধানসভা বিধান পরিষদ বিধানসভা হাইকোর্ট নিম্ন আদালত কেন্দ্রীয় শাসিত অঞ্চল ইউ. পি. এস. সি ক্যাগ অ্যাটর্নি জেনারেল নির্বাচন কমিশন রাজনৈতিক দল অর্থ কমিশন পঞ্চায়েতি রাজ জাতীয় প্রতীক চিহ্ন জাতীয় প্রতীক জাতীয় পতাকা জাতীয় স্তবগান জাতীয় সংগীত মর্যাদা পদের সারণি সংবিধান সংশোধন সংবিধান সংশোধনগুলির তালিকা

সংবিধানের সংশোধন সমূহ (Constitutional Amendment)


সংবিধান সংশোধনের পদ্ধতি-

তিনটি পদ্ধতি-

  • ১. সাধারণ সংখ্যাগরিষ্ঠতার মাধ্যমে নাগরিকত্ব, রাজ্যে দ্বিতীয় কক্ষ সৃষ্টি বা বিলোপ, তপশীল জাতি ও উপজাতি সংক্রান্ত বিষয়ে এই পদ্ধতি প্রয়োগ করা হয়।

  • ২. এই পদ্ধতিতে নিম্নলিখিত শর্তাবলি পূরণ করতে হয়-

    • (ক) প্রস্তাবটি উভয় কক্ষের মোট সদস্য সংখ্যার সংখ্যাগরিষ্ঠে পাস হতে হবে।

    • (খ) যতজন সদস্য হাজির আছেন তার-দুই-তৃতীয়াংশের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।

    • (গ) এর পর উক্ত সংশোধনী বিলটি অন্তত অর্ধেক রাজ্য বিধানমণ্ডলের দ্বারা অনুমোদিত হতে হবে।

  • ৩. এই পদ্ধতি দ্বিতীয় পদ্ধতির প্রথম দুটি শর্ত নিয়ে গঠিত। এখানে রাজ্যগুলির অনুমোদনের প্রয়োজন হয় না।

রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন, কেন্দ্র ও রাজ্যের নির্বাহক ক্ষমতা, কেন্দ্র ও রাজ্যের মধ্যে বিধানিক ক্ষমতা ভাগের বিষয়গুলি, সুপ্রিমকোর্ট ও হাইকোর্টের বিষয়, সংসদে রাজ্যের প্রতিনিধিত্ব, অনুচ্ছেদ ৩৬৮ সংশোধন ইত্যাদি বিষয়ের ক্ষেত্রে প্রযোজ্য।