logo Menu
বাংলা ইতিহাস ভূগোল সাধারণ জ্ঞান গণিত ভৌত বিজ্ঞান জীবন বিজ্ঞান ইংরেজি ভারতের সংবিধান অর্থনীতি শিশু মনস্তত্ত্ব পরিবেশ কম্পিউটার
     ❯   

ভারতের সংবিধান

সংবিধান গঠন
সংবিধান গঠন গণ পরিষদ সংবিধান রচনার দায়িত্বপ্রাপ্ত কমিটি সংবিধানের রুপান্তর ইস্ট ইন্ডিয়া শাসনতন্ত্রের অভিজ্ঞতা ব্রিটিশ শাসনতন্ত্রের অভিজ্ঞতা ভারত শাসন আইন সংবিধান বিধিবদ্ধ করণ সংবিধানের প্রস্তাবনা মৌলিক অধিকার কেন্দ্র-সুপ্রিমকোর্ট ঃ বিবদমান দুই সংস্থা সংবিধানের বৈশিষ্ট্য সংবিধানের তপশিল সমূহ সাম্যের অধিকার স্বাধীনতার অধিকার ধর্মীয় স্বাধীনতার অধিকার শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার আজ্ঞালেখ এর প্রকারভেদ রাষ্ট্র পরিচালনের নির্দেশ মূলক নীতি মৌলিক কর্তব্য সমূহ ভারত ভূখণ্ড ও তার সীমানা রাজ্য পুনর্গঠন নাগরিকত্ব সংবিধানের ভাগ ভারতের রাষ্ট্রপতি রাষ্ট্রপতির ক্ষমতা জরুরি ক্ষমতা রাষ্ট্রপতি ও মন্ত্রীদের সম্পর্ক উপরাষ্ট্রপতি প্রধানমন্ত্রী মন্ত্রীপরিষদ পার্লামেন্ট লোকসভার স্পিকার রাজ্যসভা ভারতের রাজ্য কেন্দ্রীয় শাসিত অঞ্চল রাজ্য সভার ক্ষমতা ভারতের সুপ্রিমকোর্ট রাজ্য শাসনব্যবস্থা রাজ্যপাল মুখ্যমন্ত্রী রাজ্য বিধানসভা বিধান পরিষদ বিধানসভা হাইকোর্ট নিম্ন আদালত কেন্দ্রীয় শাসিত অঞ্চল ইউ. পি. এস. সি ক্যাগ অ্যাটর্নি জেনারেল নির্বাচন কমিশন রাজনৈতিক দল অর্থ কমিশন পঞ্চায়েতি রাজ জাতীয় প্রতীক চিহ্ন জাতীয় প্রতীক জাতীয় পতাকা জাতীয় স্তবগান জাতীয় সংগীত মর্যাদা পদের সারণি সংবিধান সংশোধন সংবিধান সংশোধনগুলির তালিকা

বিধানসভা (Legislative assembly)


  • নিম্ন কক্ষ হিসাবেও পরিচিত, একেবারে লোকসভার মতোই।

  • সরাসরি নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা গঠিত।

  • কার্যকাল ৫ বছরের কিন্তু রাজ্যপাল আগেই ভেঙে দিতে পারেন। জাতীয় জরুরি অবস্থার সময় এই কার্যকাল এক বছরের জন্য বর্ধিত হতে পারে।


সদস্য সংখ্যা (Strength)

  • সদস্য সংখ্যা ৫২৫-এর বেশি হবে যা এবং ৬০-এর কম হবে না। সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যার উপর সদস্য সংখ্যা নির্ভর করে। যদিও সিকিম, গোয়া, মিজোরাম, অরুণাচল প্রদেশ এবং পন্ডিচেরীর বিধানসভার সদস্য সংখ্যা ৬০-এর কম।


যোগ্যতামান (Qualification)

  • লোকসভা অথবা বিধান পরিষদের মতো, কেবলমাত্র বয়স কমপক্ষে ২৫ বছর হতে হবে।


স্পিকার/ডেপুটি স্পিকার

  • প্রত্যেক রাজ্য বিধানসভা তাদের সদস্যদের মধ্য থেকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচিত করেন।

  • তাঁদের কার্যবিধি, ইস্তফা ও অপসারণের পদ্ধতি লোকসভার অধ্যক্ষ (স্পিকার), উপাধ্যক্ষ (ডেপুটি স্পিকার)-দের মতই হবে।


রাজ্যের বিধানিক প্রক্রিয়া (Legislative Procedure)

  • অর্থ বিলের ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রীয় স্তরে একই প্রক্রিয়া আছে। অর্থবিল বিধান্সভাতেই পেশ করা যায় এবং তার মতামতই প্রাধান্য পায়। বিধানসভা বিধানপরিষদের কোনো সুপারিশ মানতে বাধ্য নয় যদিও বিধান পরিষদ ১৪ দিন আটকে রাখতে পারে।


রাজ্য বিধানমন্ডলের ক্ষমতা (Power of State Legislative)

  • রাজ্য-তালিকা ও যুগ্ম তালিকাভুক্ত যেন কোনো বিষয়ে আইন প্রণয়ন করতে পারে।

  • রাজ্যের খরচের উপর নিয়ন্ত্রণ করতে পারে।

  • রাজ্যের মন্ত্রী পরিষদের উপর নিয়ন্ত্রণ করতে পারে (অনাস্থা প্রস্তাব পাস করে মন্ত্রীসভা অপসারণ করতে পারে)।

  • সংবিধান সংশোধনের প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় যেহেতু দেশের অর্ধেক রাজ্যের বিধানমন্ডলের অনুমোদনক্রমে সংবিধানের কিছু জায়গায় সংশোধন করা যায়।